কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট | কোপা আমেরিকা কে কতবার জিতেছে ২০২৪

কোপা আমেরিকা হল দক্ষিণ আমেরিকার মহাদেশীয় ফুটবল টুর্নামেন্ট। যা বিশ্বের অন্যতম প্রাচীন ও মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা হিসেবে বিবেচিত হয়। এই টুর্নামেন্টের ইতিহাস জুড়ে অনেক অসাধারণ দল ও খেলোয়াড়ের গল্প রয়েছে যারা এই শিরোপা জয়ের মাধ্যমে তাদের দেশের ফুটবল ইতিহাসে স্বর্ণাক্ষরে নাম লিখিয়েছে। এখানে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট ও ইতিহাস এবং কোপা আমেরিকা কে কত বার জিতেছে সকল বিষয় নিয়ে এই আর্টিকেলে আলোচনা করব।

কোপা আমেরিকা চ্যাম্পিয়ন লিস্ট ২০২৪

দলচ্যাম্পিয়নসাল
আর্জেন্টিনা (Argentina)১৫ বার১৯২১, ১৯২৫, ১৯২৭, ১৯২৯, ১৯৩৭, ১৯৪১, ১৯৪৫, ১৯৪৬, ১৯৪৭, ১৯৫৫, ১৯৫৭, ১৯৫৯, ১৯৯১, ১৯৯৩, ২০২১
উরুগুয়ে (Uruguay)১৫ বার১৯১৬, ১৯১৭, ১৯২০, ১৯২৩, ১৯২৪, ১৯২৬, ১৯৩৫, ১৯৪২, ১৯৫৬, ১৯৫৯, ১৯৬৭, ১৯৮৩, ১৯৮৭, ১৯৯৫, ২০১১
ব্রাজিল (Brazil)৯ বার১৯১৯, ১৯২২, ১৯৪৯, ১৯৮৯, ১৯৯৭, ১৯৯৯, ২০০৪, ২০০৭, ২০১৯
প্যারাগুয়ে (Paraguay)২ বার১৯৫৩, ১৯৭৯
চিলি (Chile)২ বার২০১৫, ২০১৬
পেরু (Peru)২ বার১৯৩৯, ১৯৭৫
কলম্বিয়া (Colombia)১ বার২০০১
বলিভিয়া (Bolivia)১ বার১৯৬৩

 

কোপা আমেরিকা ২০২৪ সময়সূচি

১. আর্জেন্টিনা (Argentina) – ১৫ বার

আর্জেন্টিনা কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে সফল তম একটি দল। মোট ১৫ বার এই প্রতিযোগিতার শিরোপা জয় করেছে। লিওনেল মেসি, দিয়েগো ম্যারাডোনা এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতার মতো মহাতারকা আর্জেন্টিনার জার্সি গায়ে এই শিরোপা জয়ের গৌরব অর্জন করেছেন। আর্জেন্টিনা প্রথমবার ১৯২১ সালে এবং সর্বশেষ ২০২১ সালে এই শিরোপা জয় করে। ২০২১ সালে মেসির নেতৃত্বে জয় এনে আর্জেন্টিনার জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ এটি ছিল মেসির প্রথম বড় আন্তর্জাতিক শিরোপা। দল এখন বর্তমান চ্যাম্পিয়ন।

২. উরুগুয়ে (Uruguay) – ১৫ বার

আর্জেন্টিনার সাথে উরুগুয়ের সমান সংখ্যক শিরোপা জিতেছে। উরুগুয়ে কোপা আমেরিকার ইতিহাসে অন্যতম সফল দল, মোট ১৫ বার এই প্রতিযোগিতার শিরোপা জয় করেছে। প্রথমবার ১৯১৬ সালে এবং সর্বশেষ ২০১১ সালে। উরুগুয়ের দলে পেলে, গারিঞ্চা ও ডিয়েগো ফরলানের মতো কিংবদন্তি খেলোয়াড় ছিলেন যারা তাদের দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে দলকে জয়ের পথে এগিয়ে নিয়েছেন।

৩. ব্রাজিল (Brazil) – ৯ বার

ব্রাজিল কোপা আমেরিকা জিতেছে ৯ বার। পেলে, জিকো, রোনাল্ডো এবং নেইমারের মতো তারকারা এই দলের হয়ে খেলে অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে সাফল্য অর্জন করেছেন। ব্রাজিলের প্রথম শিরোপা আসে ১৯১৯ সালে এবং সর্বশেষ ২০১৯ সালে। ব্রাজিলিয়ান ফুটবল সবসময় তাদের আক্রমণাত্মক ও ডিফেন্স খেলার জন্য পরিচিত। এর ফলে তাদেরকে একটি শক্তিশালী প্রতিপক্ষ করে তুলেছে।

৪. প্যারাগুয়ে (Paraguay) – ২ বার

প্যারাগুয়ে কোপা আমেরিকা জিতেছে দুইবার, ১৯৫৩ এবং ১৯৭৯ সালে। এই জয়ের মাধ্যমে তারা নিজেদের ফুটবল ইতিহাসে গুরুত্বপূর্ণ স্থান দখল করেছে। প্যারাগুয়ের দলের খেলোয়াড়দের দক্ষতা ও প্রতিভা মাধ্যমে সাফল্য অর্জন করেছে। প্যারাগুয়ে ৩৮ বার কোপা আমেরিকায় অংশ নিয়েছে, তার মধ্যে ২ বার শিরোফা জিতেছে।

৫. চিলি (Chile) – ২ বার

চিলি প্রথমবার কোপা আমেরিকা জেতে ২০১৫ সালে এবং পরবর্তীতে ২০১৬ সালে। এই দুটি শিরোপা চিলির ফুটবল ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ সাফল্য হিসেবে বিবেচিত হয়। আলেক্সিস সানচেজ ও আর্তুরো ভিদালের মতো খেলোয়াড়রা এই জয়ের মূল কারণ ছিলেন। চিলির অসাধারণ খেলা এবং কৌশলী রক্ষণভাগ তাদের এই সাফল্য এনে দিয়েছে।

৬. পেরু (Peru) – ২ বার

পেরু একটি শক্তিশালী দল। কোপা আমেরিকা জিতেছে ১৯৩৯ এবং ১৯৭৫ সালে। পেরুর দলের খেলোয়াড়দের নিরলস প্রচেষ্টা ও প্রতিভার ফলস্বরূপ এই শিরোপা জয় সম্ভব হয়েছে। তাদের খেলোয়াড়দের মধ্যে তেহোফিলো কুবিলাস অন্যতম। পেরু কোপা আমেরিকার ৩৩ বার অংশগ্রহণ করেছে এর মধ্যে ২ বার চ্যাম্পিয়ন হয়েছে। বিশ্বকাপে পাঁচবার অংশ নিয়েছে কিন্তু একবারও জয় ছিনিয়ে আনতে সক্ষম হয় নি।

৭. কলম্বিয়া (Colombia) – ১ বার

কলম্বিয়া দলটি ২০০১ সালে প্রথমবারের মতো কোপা আমেরিকা জিতে। এই জয় কলম্বিয়ার ফুটবল ইতিহাসে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হয়। কলম্বিয়ার দলে কার্লোস ভালদেরামা ও রাদামেল ফ্যালকাওয়ের মতো খেলোয়াড়রা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তারা মোট ২৩ বার কোপা আমেরিকায় অংশগ্রহন করেছে, এর মধ্যে মাত্র ১ বার শিরোফা ঘরে তুলেছে।

৮. বলিভিয়া (Bolivia) – ১ বার

বলিভিয়া ১৯৬৩ সালে কোপা আমেরিকার শিরোপা জিতে। বলিভিয়ার এই শিরোপা জয় তাদের ফুটবল ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা। এই জয়ে বলিভিয়ার দল একটি শক্তিশালী ও প্রতিভাবান দল হিসেবে প্রমাণিত হয়েছিল। তাদের খেলার কৌশল এবং দলগত সমন্বয় তাদেরকে এই শিরোপা এনে দিয়েছে। কোপা আমেরিকায় ২৮ বার অংশগ্রহণ করেছে দলটি তার মধ্যে ১ বার চ্যাম্পিয়ন হতে সক্ষম হয়েছে।

প্রকাশ হলো কোপা আমেরিকার ১৪টি ভেন্যু

কোপা আমেরিকা কে কতবার জিতেছে

কোপা আমেরিকা প্রথম শুরু হয় ১৯১৬ সালে, যা এখনও পর্যন্ত চলমান রয়েছে। এ পর্যন্ত ৪৭ বার কোপা আমেরিকা আয়োজিত হয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি বার চ্যাম্পিয়ন দল হলো আর্জেন্টিনা। তারা সর্বশেষ ২০২১ সালে ও বর্তমান চ্যাম্পিয়ন দল। ১৫ বার ট্রফি জিতে টেবিলে শীর্ষ স্থান এখন তাদের দখলে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উরুগুয়ে তারাও সমান সংখ্যক ট্রফি নিয়েছে (১৫ বার)। এরপর তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল যারা ৯ বার ট্রফি জিতেছে। এছাড়াও প্যারাগুয়ে, চিলি ও পেরু ২বার শিরোফা জিতেছে। কলম্বিয়া ও বলিভিয় ১ বার করে স্বপ্নে ট্রফি ঘরে তুলেছে।

প্রশ্ন ও FAQ

১. কোন দল সবচেয়ে বেশি কোপা আমেরিকা জিতেছে?
উত্তর: আর্জেন্টিনা এবং উরুগুয়ে উভয়েই ১৫ বার করে কোপা আমেরিকার শিরোপা জিতেছে, যা ইতিহাসে সবচেয়ে বেশি বার জিতেছে।

২. ৪৮ তম কোপা আমেরিকা কোথায় অনুষ্ঠিত হবে?
উত্তর: ৪৮ তম কোপা আমেরিকা ২০২৪ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টটি ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে। এটি দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন (CONMEBOL) এবং উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান ফুটবল কনফেডারেশনের (CONCACAF) যৌথ উদ্যোগে আয়োজন করা হবে। মোট দশটি ভিন্ন শহরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। যেখানে দক্ষিণ আমেরিকার ১০টি দলের পাশাপাশি উত্তর ও মধ্য আমেরিকার ৬টি আমন্ত্রিত দল অংশগ্রহণ করবে।

৩. 2016 সালের কোপা ফাইনালে বিজয়ী দলের নাম কি?
উত্তর: ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে চিলি বিজয়ী হয়েছিল। তারা আর্জেন্টিনাকে পরাজিত করে শিরোপা জেতে। ম্যাচটি গোলশূন্য ড্র থাকার পর পেনাল্টি শুটআউটে গড়ায়, যেখানে চিলি ৪-২ ব্যবধানে জয় লাভ করে। এটি চিলির দ্বিতীয় কোপা আমেরিকা শিরোপা ছিল।

৪. কোপা আমেরিকা কোন মাসে শুরু হবে?
উত্তর: কোপা আমেরিকা ২০২৪ জুন মাসে শুরু হবে। এটি ২০ জুন থেকে আরম্ভ হবে এবং ১৪ জুলাই পর্যন্ত চলবে।

 

খেলাটুডের সকল প্রকার আপডেট পেতে Follow করুন খেলাটুডে গুগল নিউজখেলাটুডে ফেসবুক পেজ