এজ নজরে দেখে নিন বিশ্বকাপে সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহকের তালিকা 2023

৫ অক্টোবর থেকে শুরু হয়েছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩। এরই মধ্যে ৪২ টি ম্যাচের খেলা শেষ হয়ে গেছে। এখন অনেকেই জানতে চায় বিশ্বকাপে সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহকের তালিকা কে রয়েছে। তাই আজকের আপনাদের জানাবো বিশ্বকাপ ক্রিকেটে টপ ৫জনের সর্বোচ্চ রান ও উইকেট সংগ্রাহকের নিপর্থে কে কে রয়েছে।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে সর্বচ্ছো রানের তালিকা

এবারের বিশ্বকাপ ক্রিকেটে রচিন রবীন্দ্র পুরো টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত ইনিংস খেলছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটা তিনি ৩৪ বলে ৪২ রানের একটি সুন্দর ইনিংস খেলেছিলেন। ৯ ইনিংসে ৫৬৫ রান (৩টি সেঞ্চুরি রয়েছে) করে সর্বচ্ছো রানের তালিকা শীর্ষে অবস্থান রয়েছেন।

দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ও ব্যাটার কুইন্টন ডি কক। ৮ ইনিংসে ৫৫০ রান করে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি। ৫৪৩ রান ও ২টি সেঞ্চুরি করছেন।

তারপর চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার ৪৪৬ রান ও ২ সেঞ্চুরি নিয়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছেন। পঞ্চম স্থানে রয়েছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা তিনি ৮ ইনিংসে ৪৪২ রান করেছেন।

1. রাচিন রবীন্দ্র (নিউজিল্যান্ড) – ৫৬৫ রান
ম্যাচ-৯, হাইয়েস্ট স্কোর- ১২৩*, গড়- ৭০.৬২

2. কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা) – ৫৫০ রান
ম্যাচ-৮, হাইয়েস্ট স্কোর- ১৭৪, গড়- ৬৮.৭৫

3. বিরাট কোহলি (ভারত) – ৫৪৩ রান
ম্যাচ-৮, হাইয়েস্ট স্কোর- ১০৩*, গড়- ১০৮.৬০

4. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) – ৪৪৬ রান
ম্যাচ-৮, হাইয়েস্ট স্কোর- ১৬৩, গড়- ৫৫.৭৫

5. রোহিত শর্মা (ভারত) – ৪৪৩ রান
ম্যাচ-৮, হাইয়েস্ট স্কোর- ১৩১, গড়- ৫৫.২৫

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে সর্বচ্ছো উইকেটের তালিকা

এবারের আসরে দুর্দান্ত ছিলেনে শ্রীলঙ্কার পেস বলার দিলশান মধুশঙ্কা। গত ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে উইকেটহীন হয়ে গেলেও দিলশান মধুশঙ্কা এখনও উইকেট গ্রহীতার তালিকার শীর্ষে অবস্থান রয়েছেন। তিনি ৯ ইনিংসে মোট ২১টি উইকেট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছেন।

দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়ান লেগ-স্পিনার অ্যাডাম জাম্পা। ৮ ম্যাচে ২০ উইকেট নিয়ে টেবিলে দ্বিতীয় স্থানে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার মার্কো জানসেন ১৭ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

চতুর্থ স্থানে ভারতীয় পেসার মোহাম্মদ শমী। ১৬ উইকেট নিয়েছেন মাত্র ৪টি ম্যাচে এছাড়াও দলের প্রয়োজনে রানও করছেন। ১৬ উইকেট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তানের পেসার শাহীন আফ্রিদি।

1. দিলশান মাদুশঙ্কা (শ্রীলঙ্কা)- ২১ উইকেট

2. অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া) – ২০ উইকেট

3. মার্কো জানসেন (দক্ষিণ আফ্রিকা) – ১৭ উইকেট

4. মহম্মদ শামি (ভারত) – ১৬ উইকেট

5. শাহীন আফ্রিদি (পাকিস্তান) – ১৬ উইকেট

 

(খেলাটুডের সকল প্রকার আপডেট পেতে গুগল নিউজ ফলো করুন।)