বীমা কাকে বলে কত প্রকার ও কি কি: আজই জানুন আসল সত্য!

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। এই যুগে মানুষ অনেকটা সচেতন। বর্তমানে মানুষ তাদের মূল্যবান জীবন নিয়ে অনেক সচেতন হলেও, এদের মাধ্যে অধিকাংশ জনগনই জানে না বীমা কি ?

জীবনে চলার পথে প্রতিটি মুহূর্তে বিভিন্ন প্রকার ঝুকির মুখোমুখি হই। সেগুলো হতে পারে স্বাস্থ্যজনিত, অর্থনৈতিক বা সম্পত্তির ক্ষতি, আমাদের জীবনের যে কোন সময় এগুলো বিপর্যয় ডেকে আনতে পারে। এইসব ঝুঁকি মোকাবিলায় বীমা আমাদের নিরাপত্তা প্রদান করতে সহায়তা করে। দিন দিন বীমার চাহিদা বৃদ্ধি পাচ্ছে। তাই আজকের আর্টিকেলে আমরা জানবো বীমা কাকে বলে, এটি কত প্রকার আছে এবং এর উপকারিতা।

বীমা কাকে বলে – What is insurance?

সাধারণত বীমা হলো এমন একটি ব্যবস্থা, যা কোন ব্যক্তির আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি একটি চুক্তির মাধ্যমে সম্পাদিত হয়। যেখানে বীমাকারী প্রতিষ্ঠান ইনসুরেন্স (Insurance) আপনাকে নির্দিষ্ট অর্থের বিনিময়ে বিভিন্ন রকম ঝুঁকি বা ক্ষতি থেকে সুরক্ষা প্রদান করে। এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ থাকে এবং আপনার কোনও ধরনের ক্ষতি হলে বীমা কোম্পানি সেই ক্ষতিপূরণ প্রদান করে।

সহজ ভাষায় বীমা হলো যেখানে আপনি টাকা জমা রেখে একটি নির্দিষ্ট সময় পরে সেই টাকা সুদে আসলে তুলে নিতে পারবেন, যেমনটা ফিক্সড ডিপোজিট, সেভিং স্কিম, বা মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে হয়ে থাকে। এখানে টাকার বিনিময়ে আপনি আর্থিক সুরক্ষা পান পাবেন।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি? ভালো না খারাপ? বিশেষজ্ঞদের মতামত জানুন

বীমার প্রকারভেদ -Types of Insurance

বীমা বিভিন্ন প্রকার হতে পারে, যেমন ধরুন জীবন বীমা, স্বাস্থ্য বীমা, সম্পত্তি বীমা, গাড়ি বীমা ইত্যাদি। তবে প্রতিটি বীমার ক্ষেত্রে নিজস্ব নিয়ম ও শর্তাবলী থাকে যা বীমা গ্রহণকারীর (পলিসি হোল্ডার) সুবিধার জন্য নির্ধারিত।

১. জীবন বীমা – Life insurance

প্রত্যেক মানুষের জন্য জীবন বীমা একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বীমা শুধুমাত্র আর্থিকভাবে সুরক্ষা প্রদান করে না, পরিবারের জন্য মানসিক শান্তির উৎস এটি। আপনার যখন মৃত্যু প্রাপ্তি ঘটবে তখন আপনার পরিবারের সদস্যরা আর্থিকভাবে সুরক্ষিত থাকবে।

অর্থাৎ, আর্থিক সুরক্ষা ব্যবস্থা যেখানে একজন ব্যক্তি একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করেন। তার বিপরীতে মৃত্যুর পর নির্ধারিত নমিনি বা পরিবারের সদস্যকে বীমা কোম্পানি ক্ষতিপূরণ প্রদান করে।

এটি একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা, যা পরিবারের আর্থিক সুরক্ষা নিশ্চিত করে। বিশেষ করে প্রধান উপার্জনকারী সদস্যের অকালমৃত্যুর ক্ষেত্রে।

জীবন বীমা কেন গুরুত্বপূর্ণ?

এর কারণ হলো পরিবারের আর্থিক ব্যবস্থা স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে। প্রধান উপার্জনকারী সদস্যের অকালমৃত্যুর পর পরিবারের সদস্যরা অনেক সময় আর্থিক সংকটে পড়ে।

এই সময় জীবন বীমা তাদের জন্য অর্থনৈতিক সহায়তা প্রদান করে। এটি সন্তানদের শিক্ষার খরচ, দৈনন্দিন খরচ ও অন্যান্য জরুরি খরচ মেটাতে সাহায্য করে।

জীবন বীমার দুটি প্রধান ধরন হলো টার্ম লাইফ ইনসুরেন্স এবং হোল লাইফ ইনসুরেন্স

টার্ম লাইফ ইনসুরেন্স হলো নির্দিষ্ট সময়ের জন্য বৈধ থাকে। যদি পলিসি হোল্ডারের মৃত্যু ওই নির্দিষ্ট সময়ের মধ্যে ঘটে, তাহলে নমিনি ক্ষতিপূরণ পান। বিষটি স্বল্পমেয়াদী আর্থিক সুরক্ষার জন্য উপযুক্ত।

অন্যদিকে, হোল লাইফ ইনসুরেন্স হলো পলিসি হোল্ডারের জীবনের শেষ দিন পর্যন্ত বৈধ থাকে।

দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসেবে কাজ করে যেখানে পলিসি হোল্ডার নিয়মিত টাকা প্রদান করেন এবং তার মৃত্যুর পর নমিনি ক্ষতিপূরণ পান।

২. স্বাস্থ্য বীমা – Health Insurance

বুঝতেই পারছেন স্বাস্থ্য বীমার কাজ। এটি আপনার ও আপনার পরিবারের চিকিৎসা খরচ বহন করতে সাহায্য করে। বর্তমান সময়ে স্বাস্থ্য বীমা খুবই গুরুত্বপূর্ণ, কারণ স্বাস্থ্য খাতের ব্যয় দিন দিন বেড়ে চলেছে।

অসুস্থতা বা দুর্ঘটনার কারণে সৃষ্ট চিকিৎসা ব্যয় অনেক সময় ব্যক্তিগত আর্থিক সঙ্কটের কারণ হয়ে দাঁড়াতে পারে। স্বাস্থ্য বীমা এই সমস্যার সমাধান করে থাকে।

এই বীমার মাধ্যমে আপনি হাসপাতালে ভর্তি, অস্ত্রোপচার, চিকিৎসা, ওষুধপত্র, ডাক্তার ফি, এবং বিভিন্ন ডায়াগনস্টিক টেস্টের খরচ পেতে পারেন।

৩. সম্পত্তি বীমা – Property Insurance

আমাদের জীবনে কখন কোন বিপদ আসে তা আমরা কেউই জানি না। মনে করুন কোন একটি অগ্নিকাণ্ড বা প্রাকৃতিক দুর্যোগ আমাদের সম্পূর্ণ সম্পত্তি ধ্বংস করে দিতে পারে।

এই পরিস্থিতিতে সম্পত্তি বীমা (Property Insurance) আমাদের জন্য একটি নিরাপত্তার ছায়া হয়ে উঠতে পারে।

ফলে বীমার মাধ্যমে বিভিন্ন প্রকার ক্ষতি হওয়া সম্পত্তি, বীমা কোম্পানি থেকে ক্ষতিপূরণ পেতে পারি। যা পুনরায় স্বাভাবিক জীবনে ফিরে আসতে সাহায্য করে।

৪. গাড়ি বীমা – Auto Insurance

গাড়ি বীমা (Auto Insurance) হলো এমন একটি বীমা যা আপনার গাড়ি দুর্ঘটনা, চুরি, প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনো ধরনের ক্ষতি থেকে সুরক্ষা প্রদান করে।

গাড়ি চালকদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বীমা। বিশেষ করে তাদের জন্য যাদের গাড়ি চলাচল জনিত ঝুঁকি বেশি।

বর্তমানে বিভিন্ন দেশে গাড়ি বীমা আইনত বাধ্যতামূলক। চালকদের সড়ক দুর্ঘটনা ও অন্যান্য ক্ষতির ঝুঁকি থেকে রক্ষা করতে সহায়তা করে।

যদি আপনার নিজস্ব কোন গাড়ি থাকে তাহলে আপনার পরিবারের কথা চিন্তা করে গাড়ি বীমা করা উচিত। এই বীমা করার ফলে গাড়ির ক্ষতিপূরণ এবং দুর্ঘটনার আর্থিক দায় অনেকাংশে কমিয়ে দেয়।

ওজন কমানোর উপায় – প্রাকৃতিক উপায়ে ৮টি কার্যকরী পরামর্শ

৫. দুর্ঘটনা বীমা – Accident Insurance

যদি আপনার শারীরিক আঘাত বা দুর্ঘটনার কারণে আপনার আয় বন্ধ হয়ে যায় তাহলে দুর্ঘটনা বীমা (Accident Insurance) করা থাকলে আপনার ক্ষতিপূরণ দিয়ে থাকে।

বলা যায় না আপনি যেকোনো ধরনের দুর্ঘটনার সম্মুখীন হতে পারেন। সেটি রাস্তায় গাড়ি চালানোর সময়, কর্মক্ষেত্রে, বা ঘরে। সেই সময়ে আর্থিক ক্ষতি পুষিয়ে নেওয়া এবং নিজের ও পরিবারের জন্য আর্থিক সুরক্ষা নিশ্চিত করা প্রয়োজন। দুর্ঘটনা বীমা এই কাজটি করে দেয়।

৬. ভ্রমণ বীমা – Travel Insurance

ভ্রমণ আমাদের জীবনের আনন্দময় অভিজ্ঞতা এনে দেয়। কিন্তু কখনও কখনও অপ্রত্যাশিত সমস্যার মুখোমুখি হতে হয়।

ভ্রমণ বীমা (Accident Insurance) সেই সমস্যাগুলো থেকে আমাদের সুরক্ষা প্রদান করে। যার ফলে আমরা শান্তি ও নিশ্চিন্তে ভ্রমণ করতে পারি।

ভ্রমণ বীমা আমাদের যেকোনো অপ্রত্যাশিত ঘটনাতে আর্থিক সহায়তা প্রদান করে এবং আমাদের ভ্রমণকে নিরাপদ করে তোলে।

ভ্রমণ বীমা আপনার ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করে। ফ্লাইট বাতিল বা বিলম্বিত হলে, হোটেল বুকিং সমস্যা হলে বা লাগেজ হারিয়ে গেলে ভ্রমণ বীমা সেই সব ক্ষতিপূরণ প্রদান করে। এটি আপনার ভ্রমণকে ঝামেলা মুক্ত করে এবং ভ্রমণ অভিজ্ঞতা উন্নত করে।

৭. শিক্ষা বীমা – Education Insurance

দেশের উন্নতি করতে সবচেয়ে বেশি প্রয়োজন শিক্ষা। যে জাতি যত বেশি উন্নত সেই জাতি তত বেশি শিক্ষিত। তাই শিক্ষা বীমা (Education Insurance) সদা প্রস্তুত, আপনার সন্তানের শিক্ষার খরচ চালাতে সাহায্য করে থাকবে এই ধরনের বীমা।

বর্তমান সময়ে উচ্চশিক্ষার খরচ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, ফলে অনেক অভিভাবকের জন্য এটি একটি বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

শিক্ষা বীমা এই সমস্যার সমাধান হিসেবে কাজ করে। সন্তানদের উচ্চশিক্ষার জন্য আর্থিক সুরক্ষা প্রদান করে।

সর্বশেষ কিছু কথা

বীমা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিটি মানুষের জীবন যুদ্ধে চলার জন্য। আর্থিক সরঞ্জাম নিজেকে এবং পরিবারকে বিভিন্ন ঝুঁকি ও বিপদ থেকে সুরক্ষা প্রদান করে। আপনার আর্থিক সংকট বজায় না থাকে সে জন্য বীমা কোম্পানি সাহায্য করে। ফলে কোন ধরনের ক্ষতির মুখে পড়তে না হয়। তাই নিজেকে আর্থিকভাবে সুরক্ষিত বীমা করা প্রয়োজন।

 

খেলাটুডের সকল প্রকার আপডেট পেতে Follow করুন খেলাটুডে গুগল নিউজখেলাটুডে ফেসবুক পেজ