সয়াবিন তেলের দাম ২০২৪ | আজকের সয়াবিন তেলের দাম কত

সয়াবিন তেল খাদ্য পণ্য হিসেবে পরিচিত, যা প্রতিনিয়ত রান্নার কাজে ব্যবহার হয়ে থাকে। বর্তমানে নিত্যপণ্যে দাম লাগামহীনভাবে বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে সয়াবিন তেলের দাম বৃদ্ধি পেয়েছে। তাই আজকে এই আর্টিকেলে আলোচনা করবো ২০২৪ সালে সয়াবিন তেলের দাম, বসুন্ধরা সয়াবিন তেল ৫ লিটার দাম, ১ লিটার সয়াবিন তেলের দাম কত ইত্যাদি এই সকল বিষয়ে বিস্তারিত জানতে আজকের এই ব্লগটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

সয়াবিন তেলের দাম দাম নিয়ে বর্তমান পরিস্থিতি

সয়াবিন তেল বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ভোজ্য তেল। এর ব্যবহার গ্রামীণ এলাকা থেকে শুরু করে শহরের মানুষের জীবনের প্রতিটি স্তরে দেখা যায়। ২০২৪ সালে সয়াবিন তেলের দাম কেমন হতে পারে সেই বিষয়ে আলোচনা করার আগে, চলুন জেনে নেই বর্তমান তেলের বাজার পরিস্থিতি।

বাংলাদেশে সয়াবিন তেলের দাম গত কয়েক বছরে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালের শেষের দিকে খুচরা বাজারে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ২০০-২২০ টাকা পর্যন্ত পৌঁছায়। এর প্রধান কারণগুলো মধ্যে একটি অন্যতম করণ হলো আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি। একই সাথে ডলারের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি, আমদানিতে শুল্ক এবং দেশীয় মুদ্রাস্ফীতি।

আরও পড়ুন – সিঙ্গেল গ্যাসের চুলার দাম কত ২০২৪

আমদানির উপর নির্ভরশীলতা

সয়াবিন তেলের জন্য আমাদের দেশ প্রধানত আমদানির উপর নির্ভরশীল। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, আর্জেন্টিনা এবং ভারত থেকে সয়াবিন তেল আমদানি করা হয়। তবে বৈশ্বিক বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধির ফলে বাংলাদেশেও এর প্রভাব পড়তে শুরু করেছে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি এবং ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ায় আমদানির খরচ বেড়ে যায়, যা ভোক্তাদের উপর পড়ছে। ফলে স্বয়ংক্রিয়ভাবে তেলের মূল্য বৃদ্ধি পেয়ে যাচ্ছে।

বসুন্ধরা তেলের দাম কত ২০২৪

বসুন্ধরা সয়াবিন তেল ১ লিটারের দাম১৬৫ টাকা
বসুন্ধরা সয়াবিন তেল ২ লিটারের দাম৩৩০ টাকা
বসুন্ধরা সয়াবিন তেল ৫ লিটারের দাম৮১০ টাকা

 

ফ্রেশ তেলের দাম

ফ্রেশ সয়াবিন তেল ১ লিটারের দাম১৬৭ টাকা
ফ্রেশ সয়াবিন তেল ২ লিটারের দাম৩৩৪ টাকা
ফ্রেশ সয়াবিন তেল ৫ লিটারের দাম৭৮৮ টাকা

 

পুষ্টি তেলের দাম

পুষ্টি সয়াবিন তেল ১ লিটারের দাম১৬৭ টাকা
পুষ্টি সয়াবিন তেল ২ লিটারের দাম৩৩৪ টাকা
পুষ্টি সয়াবিন তেল ৫ লিটারের দাম৮১৮ টাকা
পুষ্টি সয়াবিন তেল ৮ লিটারের দাম১৩২০ টাকা

 

তীর তেলের দাম

তীর সয়াবিন তেল ১ লিটারের দাম১৬৭ টাকা
তীর সয়াবিন তেল ২ লিটারের দাম৩৩৪ টাকা
তীর সয়াবিন তেল ৫ লিটারের দাম৮১৮ টাকা
তীর সয়াবিন তেল ৮ লিটারের দাম১৩২০ টাকা

 

রুপচাঁদা তেলের দাম

রুপচাঁদা সয়াবিন তেল ১ লিটারের দাম১৭০ টাকা
রুপচাঁদা সয়াবিন তেল ২ লিটারের দাম৩৪০ টাকা
রুপচাঁদা সয়াবিন তেল ৫ লিটারের দাম৮১৮ টাকা

 

বিঃদ্র: উপরের দেওয়া মূল্য তালিকায় দাম কম বেশি হতে পারে। সেক্ষেত্রে বাজার যাচাই করে কিনবেন। কারণ বাজারে প্রতি নিয়ত মূল্য কম বেশি হচ্ছে।

আরও পড়ুন – বিকাশে বিদ্যুৎ বিল চার্জ কত

আজকের সয়াবিন তেলের দাম কত

বাজার মূল্য প্রতিদিন একই যাই না। আজকে ১ লিটার সয়াবিন তেলের দাম ১৬০ থেকে ১৬৫ টাকা পর্যন্ত। ২ লিটার সয়াবিন তেলের দাম ৩২০ থেকে ৩৩০ টাকা পর্যন্ত। এছাড়াও ৩ লিটার সয়াবিন তেলের দাম যাচ্ছে ৪৮০ থেকে ৪৯৫ টাকা। ৫ লিটার সয়াবিন তেলের দাম যাচ্ছে ৮০০ থেকে ৮২০ টাকা পর্যন্ত।

ইতিমধ্যেই বাংলাদেশ সরকার সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আমদানি শুল্ক কমানো, ভর্তুকি প্রদান, এবং বাজার মনিটরিং এর মাধ্যমে তেলের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে।সরকারের কিছু উদ্যোগ গ্রহণ করার ফলে যেমন শুল্ক কমানো ও সরবরাহ বৃদ্ধির উদ্যোগ, যা সাময়িকভাবে দাম স্থিতিশীল রাখতে সহায়তা করছে।

 

খেলাটুডের সকল প্রকার আপডেট পেতে Follow করুন খেলাটুডে গুগল নিউজখেলাটুডে ফেসবুক পেজ